Ticker

6/recent/ticker-posts

ভুঁড়ি কমানোর ১৪টি সহজ উপায়

kokohealthytip.com

প্রতিটা মানুষ চায় সুস্থ, স্বাস্থ্যকর ও আকর্ষণীয় দেহ সবারই আকাঙ্ক্ষি। কিন্তু আমাদের আধুনিক জীবন ব্যবস্থায় অনিয়মিত অভ্যাস ও অস্বাস্থ্যকর খাবার এবং প্রায় শারীরিক কার্যক্রম শূন্য অবস্থায় পরিপূর্ণ। 

এর কারণে আমাদের মাঝে বেশির ভাগ মানুষেরই চর্বিযুক্ত দেহ এবং দীর্ঘস্থায়ী স্থুলতার সমস্যাই ভুগে থাকে। পেটের ভুড়ি এবং ওজন কমানোর জন্য কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে। যদি আপনার সঠিক ভাবে নিয়ম কানুন মেনে চলতে পারেন। অল্প সময়ে ভিতরে আপনাদের পেটের ভুড়ি ওজন কমে যাবে।


ভুড়ি এবং ওজন কমানোর ১৪টি উপায়। 


১) পানির অপর নাম জীব, বেশি বেশি করে পানি পান করলে শরীর আর্দ্র থাকে, এতে আপনার পেট ভরা এমন ভাবও তৈরি হবে। ক্ষুধাও কম লাগবে, এ কারণে আপনি কম খাবেন, ধীরে ধীরে ওজনও কমবে। প্রতি দিন কমপক্ষে ১০ থেকে ১২ গ্লাস পানি করার অভ্যাস করতে হবে। 


আজীবন যৌবন ধরে রাখতে দেখুন


২) তৈলাক্ত খাবার কমিয়ে ফেলুন। কোল্ড ড্রিঙ্কস শরীরের বিভিন্ন অংশে ফ্যাট সংরক্ষণ করে। এই খাবারগুলি এড়িয়ে চলুন। তাহলে অবশ্যই আপনার ওজন ও পেটের ভুড়ি কমিয়ে যাবে।


৩) মিষ্টিজাতী খাবার থেকে কমপক্ষে ২০/২২ দিন দূরে থাকুন। শর্করাজাতীয় খাবার কম খাওয়ার অভ্যাস করতে হবে। সাদা ভাত ও রুটি একদম কম খেতে হবে। ওজন দ্রুত কমবে যদি এই সব খাবার এড়িয়ে চলেন।


৪) পেটের ভুড়ি এবং ওজন কমাতে হাঁটার কোনো বিকল্প নেই। আর হাঁটা তো শুধু ওজনই কমাবে না, কমাবে হৃদরোগের ঝুঁকিও। বিষণ্ণতা বা মন খারাপ ভাবও কমে যাবে অনেক। তাই আমরা প্রতিদিন কমপক্ষে ১ থেকে দের ঘন্টা হাঁটার অভ্যাস কর।


৫) এক গ্লাস গরম পানিতে অর্ধেক লেবু ছেঁকে নিন। এক চিমটি লবণ যোগ করুন।  চিনি যোগ করবেন না।  এখন প্রতিদিন সকালে খালি পেটে পান করুন।  শরীরের অতিরিক্ত মেদ এবং চর্বি হ্রাস করার এটি সেরা উপায়।


৬) খাবারের মধ্যে দীর্ঘ বিরতি থাকা উচিত নয়। দিনে তিনবার ভারী খাবারের পরিবর্তে দিনে পাঁচ বা ছয়বার হালকা খাবার খান। সঠিক নিয়মে খাদ্য অভ্যাস করুন, অল্প দিনে আপনার ওজন পেটের ভুড়ি কমে যাবে।


৭) রাইতে ঘুমাতে যাওয়ার আগে, এক কাপ গ্রিন ট্রি অবশ্যই খান। এইটি ওজন কমাতে সাহায্য করে তাছাড়া ও অন্যান্য রোগবালাই থেকে আমাদের দেহকে রক্ষা করে থাকে।


মুখের কালোদাগ দূর করুন


৮) রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক হবে না। তবে কিছু মশলা ম্যাজিকের মতো ওজন হ্রাস করতে সহায়তা করে। রান্নায় দারচিনি, আদা ও কালো মরিচ ব্যবহার করুন।  এটি আপনার রক্তে শর্করাকে কমিয়ে দেবে এবং পেটের মেদ কমাতে সহায়তা করবে। তবে অতিরিক্ত যে কোন জিনিস খাওয়া ভালো না।


৯) প্রতিদিন সকালে এবং সন্ধ্যায় ফল এবং শাকসবজি  এক বাটি খাওয়ার অভ্যাস করুন।  এটি আপনার শরীরকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস, খনিজ এবং ভিটামিন দেবে।  এবং এগুলি সহজেই আপনার রক্তের মেটাবলিজম বৃদ্ধি করে পেটের মেদ কমাবে।


১০) ধনিয়ার পাতা রান্নায় তো আলাদা স্বাদ ছোট বড় সবাই জানেন। কিন্তু চর্বি কমাতেও এর অসাধারণ ভূমিকা রয়েছে। আপনি যদি ধনিয়ার পাতার রস করে রোজ সকালে খালি পেটে খান। তাহলে অল্প দিনে আপনার পেটের ভুড়ি এবং ওজন কমে যাবে।


চুল পড়া বন্ধ করতে দেখুন


১১) রোজ সকালে খালিপেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নিন। তারপর খান লেবুর রস। রসুন খুব ভালোভাবে ফ্যাট কমাতে সাহায্য করে। তাই রসুন খাওয়ার অভ্যেস করুন একটু কষ্ট হলোও।


 ১২) খাবারের প্রোটিনের পরিমাণ রাখুন বেশি। ছোটো মাছ, চিকেনের ব্রেস্ট পিস খান। খাবারের পাতে রাখুন প্রচুর পরিমাণে শাকসবজি ও ফল।


১৩) রাইতে খাবারটা ঘুমানো যাওয়া দুই ঘণ্টা আগে খেয়ে নিন। তারপর হালকা কিছু কাজ কিংবা হাটা চলাফেরা করতে পারেন। তাতে তোমার খাবার খুব সহজে  হজম হবে। মেদ জমে শরীরে খাবার হজম না হলে। সুতরাং হজম হওয়ার সময় দিলে খুব তারাতাড়ি তোমার ভুঁড়ি কমবে।


১৪) ভুরি চর্বি কমাতে মাংস থেকে ১২ হাত দূরে থাকুন অতিরিক্ত চর্বিযুক্ত মাংস না খাও উত্তম। মাংস না খেয়ে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা চিকেন। সময় থাকলে ব্যায়াম করার অভ্যাস করুন।সুতরাং মেনে চলুন উপরের নিয়মগুলো আর ফিরে পান আপনার মেদহীন সুন্দর স্বাস্থ্য। 

Post a Comment

3 Comments

  1. এবার ইনকাম করুন বাংলায় লিখে। ফেসবুকের মত পোস্ট করে ইনকাম করুন।
    ভিজিট: https://blogbuzz.club/?mref=admin

    ReplyDelete
  2. এবার ইনকাম করুন বাংলায় লিখে। ফেসবুকের মত পোস্ট করে ইনকাম করুন।
    ভিজিট: https://blogbuzz.club/?mref=adminনা বুজলে এই ভিডিও টা দেখতে পারেন
    https://cutt.ly/ybA9yg2
    ধন্যবাদ

    ReplyDelete