Ticker

6/recent/ticker-posts

মুখের ত্বক ফর্সা করার ৬ টি উপায়

 

Kokohealthytip.com

সুন্দর ত্বক দাগহীন মুখ কে না চাই। আমাদের ত্বকে নানা রকম দাগছোব দিয়ে ভরে যায় অনেক সয়ম। সঠিক ভাবে ত্বকের যত্ন না নেওয়া, পুষ্টির অভাবে, বয়স বেশি হলে, গর্ভবতী হলে, পানি শূন্যতার কারণে ইত্যাদি ভাবে হতে পারে। চিন্তা কোন কারণ নাই, সঠিক ভাবে ত্বকের যত্ন নিলে আপনার মুখের কালো দাগ খুব সহজেই দূর করতে পারবেন।


মুখের ত্বক ফর্সা করার ৬ টি উপায় 


পানি -

পানিশূন্যতা দেখা দিতে পারে গরম আবহাওয়ার কারণে। ত্বক শুষ্ক হওয়ার পাশাপাশি উজ্জ্বলতা হারায়। শরীর নানা রকম ডার্ক সার্কেল সৃষ্টি হয় পানির অভাবে। চোখের নিচে কালো দাগ দেখা যায় এবং মুখের ত্বক খস খসে ভাব হয়। ত্বক ভালো রাখতে ও সুস্থ থাকতে একজন মানুষের প্রতিদিন ৬/৮ গ্লাস পানি পান করার দরকার। 


হলুদ দাঁত সাদা করার উপায় দেখুন


টকদই -

 প্রথমে দুই চামুচ চাউলের গুড়া, এক চামুচ পাতি লেবুর রস, এক চামুচ আলুর রস এবং এক চামুচ টকদই নিয়ে ভালো করে মিশিয়ে নিবেন। মুখে লাগানোর আগে সুন্দর করে আপনার মুখটা ধুয়ে মুছে পরিস্কার করে নিবেন। তার পরে আপনার ত্বকে হালকা ভাবে ঘষে ঘষে পুরো মুখে লাগিয়ে দিবেন। লাগিয়ে দিয়ে ঘড়ি ধরা ২৫/৩০ মিনিট রেখে দিন। পরে ঠান্ডা পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। এই ভাবে সাপ্তাহে ২/৩ দিন এটি ব্যবহার করতে পারেন। মাত্র কিছু দিন এটি ব্যবহার করলে। আপনার ত্বক আগের থেকে দ্বিগুণ ফর্সা ও উজ্জ্বল হবে।


পেঁপে -

প্রথমে একটি পাকা পেঁপে নিন। পেঁপের উপর থেকে খোসা ছাড়িয়ে নিন। তার পরে একটি ব্লেন্ডার বা ফুড প্রসেসর ব্যবহার করে ঘন একটা পেস্ট তৈরী করুন। সকালে এবং রাইতে আপনার মুখ এবং ঘাড়ে ২৫/৩০ মিনিটের জন্য মেখে রেখে দিন। ঠান্ডা পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন।


অ্যালোভেরা -

 অ্যালোভেরা পাতা থেকে রস বের করে আপনার কালোদাগের উপরে হালকা ভাবে ঘসে ঘসে লাগিয়ে দিন। ঘড়ি ধরা ৩০ মিনিটের জন্য রেখে দিন। তার পরে ঠান্ডা পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। এই ভাবে সকালে এবং বিকালে দিনে দুই বার ব্যবহার করতে পারেন।


আজীবন যৌবন ধরে রাখার উপায় 


আপেল সিডার ভিনেগার -

একটি বাটিতে সমান পরিমাণে আপেল সিডার ভিনেগার এবং পানি ভালো করে মিশিয়ে নিন। তার পরে কালো দাগের উপরে সুন্দর করে লাগিয়ে দিন। রেখে দিন ১০/১৫ মিনিট। পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন।


হলুদ -

প্রথমে ১ চামুচ পরিমাণ হলুদ, ২ চামুচ দকদই নিয় ভালো করে মিশিয়ে নিন। পরে হালকা ভাবে ঘষে ঘষে পুরো মুখে লাগিয়ে দিন। ঘড়ি ধরা রেখে দিন ২৫/৩০ মিনিট। মুখটা ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে। এই ভাবে সাপ্তাহে ৩/৪ দিন ব্যবহার করতে পারেন। মাত্র কিছু দিন ব্যবহার করলে আপনার ত্বকের কালোদাগ খুব সহজেই চলে যাবে।


Post a Comment

0 Comments