Ticker

6/recent/ticker-posts

ঘরোয়া উপায়ে ঠোঁট ফাটা দূর করুন



 ঠোঁট ফাটা, শুষ্ক ত্বক, ঠোঁটের চামরা মর যায়, মাথায় খুশকি শীতকাল এলেই শুরু হয়ে যায় নানা প্রকার সমস্যা। ঠোঁটটা শুকনো হয়ে থাকে দিন রাত। বারবার লিপ-বাম জাতীয় কিছু ব্যবহার করতে হয় ঠোঁটে। এগুলি আমাদের কিছু সময় ঠোঁট ভালো রাখলোও পরে আবার আগের মতো হয়ে যায। বাড়িতে অনেক ধরনের উপায় রেয়েছে ঠোঁট ভালো করার। শীতকালে ঠোঁট ফাটা সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়। 

আসুন জেনে নেই ঠোঁট ফাটা থেকে মুক্তির উপায়।




 ঘরোয়া উপায়ে ঠোঁট ফাটা দূর করুন


  শশা -


শসা একটি অতিপরিচিত সবজী, এটি আমরা নানা ভাবে খেয়ে থাকি। শসা কাঁচা কিংবা রান্না করে খাওয়া যায়। শুধু আমরা এটি খাই না, এর অনেক গুণাগুণ রয়েছে। ঠোঁট ফাটা দূর করতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

প্রথমে ১ টুকরো শশা নিয়ে ভালো করে তোমার ঠোঁটের ওপর হাল্কা করে ঘষুন । ১০ থেকে ১৫ মিনিট শশার রস ঠোঁটে লাগিয়ে রাখুন । দিনে ৩ থেকে ৪ বার লাগাতে পারেন


নারকেল তেল -


ঠোঁট ফাটা দূর করতে নারিকেল তৈল ব্যবহার করতে পারেন। এতে রযেছে প্রচুর পরিমাণ ফ্যাটি অ্যাসিড আছে, যা ঠোঁটের শুষ্কতা দূর করতে অনেক সাহায্য করে থাকে। ঠোঁট ফাটা দূর করতে নিয়মিত নারিকেল তেল লাগাতে পারেন


মধু ও গোলাপ জল -


ঠোঁট নরম ও গোলাপি করতে মধু ও গোলাপ জর ব্যবহার করতে পারেন। এবং যদি তোমার ঠোঁট ফেটে যায়। তাহলে ১ চামুচ মধু এবং ১চামুচ গোলাপ জল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। সুন্দর করে ২০ থেকে ২৫ মিনিট ঠোঁটে লাগিয়ে রাখুন। পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন । দিনে অন্তত ৩/৪ ব্যাবহার করতে পাবের।


গ্রিন টি ব্যাগ -


গ্রিন টি শুধু আমাদের শরীরের উপকার করে না। এটি ময়শ্চারাইজারের জন্য ভালো কাজ করে থাকে। ১টি ব্যবহৃত টি ব্যাগ নিন এবং দুই ঠোঁটের উপর হালকা করে চেপে ধরে রাখুন ৩/৪ মিনিট। তার পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এই ভাবে কিছুদিন ব্যবহার করলে আপনার ঠোঁট ফাটা দুরত্ব কমে যাবে।


জলপাইয়ের তেল -


তোমার ঠোঁট কালো হয়ে গেছে কিংবা ঠোঁট ফেটে গেছে। চিন্তার কোন কারণ নাই। কটন বা তুলার সাথে জলপাইয়ের তেল হালকা কিছুপরিমাণ লাগিয়ে নিন। তার পরে সুন্দর করে দুই ঠোঁটের উপরে ঘষে ঘষে লাগিয়ে দিন। দিনে ২ বার করে ঠোঁটে জলপাইয়ের তেল ব্যবহার করলে ঠোঁট কোমল এবং নমনীয় থাকে। এটি তোমরা ব্যবহার করতে পারেন।


অ্যালোভেরা -


ঠোঁট ফাটা দূর করতে অ্যালোভেরা জল অনেক ভালো কাজ করে। অ্যালোভেরার ভিতরে থাকার প্রাকৃতিক উপাদান ত্বকের মরা চামরা দূর করতে সাহায্য করে। ত্বক সজীব রাখে। ঠোঁট ফাটা দূর করতে এটি ব্যবহার করতে পারেন। রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠোঁটে অ্যালোভেরা জল লাগিয়ে রাখুন। সকালে উঠে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত কিছুদিন ব্যবহার করলে তোমার ঠোঁট ফাটা একদম চলে যাযে।


Post a Comment

5 Comments