Ticker

6/recent/ticker-posts

ভুড়ি কমানোর সহজ উপায় | Lose Belly Fat

 

Kokohealthytip.com

পেটের ভুঁড়ি কিংবা চর্বি হলে হাটা চলা ফেরা কষ্ট হয়। তেমনি সৌন্দর্যও নষ্ট হয়। পেটের ভুঁড়ি ও চর্বি হলে নানা রকম সম্যাসা সৃষ্টি হয়। 

পছন্দ মতো কোন পোশাক পড়তে পারেন না। আর গরম কালে তো কথাই নাই। এক কথাই জীবটা অনেক বেদনার হয়। শরীরের এই বাড়তি ভুঁড়ি কিভাবে ঘরে বসে দূর করা যায়। নিচে কিছু অসাধারণ উপায় তুলে ধরা হল।


ভুড়ি কমানোর সহজ উপায়


লেবুর রস -

১ গ্লাস গরম পানিতে দুই চামুচ লেবুর রস নিন, হালকা কিছু পরিমাণ লবণ ভালো করে মিশিয়ে নিন। তার পরে সকালে খালি পেটে এবং রাইতে ঘুমানোর আগে পান করুন। এটি তোমার দেহের বাড়তি মেদ ও চর্বি কমাতে সাহায্য করবে।


মেদ কমানোর সহজ উপায় দেখুন


সাদা ভাত -

সাদা ভাত খাওয়া ছেড়ে দেওয়া উত্তম। সাদা চালের ভাত বাদ দিয়ে। লাল চালের ভাত, গমের রুটি, অন্যান্য শস্য যুক্ত করে নিতে পারেন। এবং শাক সবজী বেশি করে খান।


মশলা খান -

বেশি মশলা ব্যবহার করা ঠিক নয় রান্নাতে। কিছু মশলা আছে ভুঁড়ি এবং ওজন কমাতে যাদুর মতো কাজ করে। যেমন দারুচিনি, আদা ও গোলমরিচ, কাঁচা মরিচ, এই সব তোমার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের ভুড়ি কমাতে বেশ কাজ করে। এই গুলো রান্নাতে ব্যবহার করতে পারেন।


আজীবন যৌবন ধরে রাখুন দেখুন


মাছের তেল -

ওমেগা থ্রি আছে মাছের তেলে প্রচুর পরিমাণ। আপনার ওজন কমাতে বেশ সহায়তা করবে। হাড় গঠনে, স্মৃতিশক্তি বৃদ্ধি, এবং প্রয়োজনীয় কোলস্টেরল বৃদ্ধি করে মাছের তেল। ভুড়ি পেটের চর্বি কমাতে সাহায্য করে মাছের তেল।


ফলমূল -

এক বাটি ফল রাখুন সকালে, দুপুরে ও বিকালে খাবার তালিকায়। এতে আপনার কার্বোহাইড্রেট এবং ফ্যাট কম খাওয়া হবে। তাই আপনি দ্রুত ওজন পেটের ভুড়ি কমাতে সক্ষম হবেন। সুতরাং নিয়মিত ফল খাওয়া অভ্যাস করুন।

মেছতা দূর করতে দেখুন


ডিম -

পেশী শক্ত করতে এবং ভুঁড়ি কমাতে সাহায্য করে ডিম। প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা দেহে শক্তির সঞ্চয় করে এবং  ভুঁড়ি কামাতে সাহায্য করে। ওজন কমানোর জন্য খাবারের তালিকায় ডিম একটি অপরিহার্য উপাদান। দৈনিক ১/২টি করে ডিম খেলে পেটের ভুঁড়ি দ্রুত গতিতে কমতে থাকে। তাই আমরা নিয়মিত ডিম খাওয়া চেষ্টা কর।


সবুজ শাক -

খাবারের তালিকায় সবুজ শাক সবজী রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবুজ শাক-সবজিতে ক্যালোরি কম থাকে ও হাই ফাইবার বেশি থাকে যার কারণে দ্রুত হজম করতে সাহায্য করে। দ্রুত ওজন এবং পেটের ভুঁড়ি কমাতে সাহায্য করে। তাই প্রতিদিন খাবারের তালিকায় প্রচুর পরিমাণে সবুজ শাক সবজি রাখা উচিত। সুতরাং নিয়মিত শাক সবজী খাওয়ার অভ্যাস করুন।

Post a Comment

0 Comments