Ticker

6/recent/ticker-posts

মেছতার দাগ দূর করার সঠিক ঘরোয়া উপায়

 

kokohealthytip.com

সুন্দর ত্বক দাগহীন মুখ সবাই পেতে চাই। কিন্তুু নানা রকম সম্যাসাই আমরা তা পাই না। অনেকেই মুখে, গালে মেছতার কালো দাগ নিয়ে অনেকেই সম্যাসাই ভুগছেন। এটি হতে পারে সূর্যের আলোর প্রভাব, বংশগত কারণ, গর্ভধারণ, জন্মনিয়ন্ত্রণ বড়ি, ডিম্বাশয়ের সমস্যা, হরমোনজনিত সমস্যা, অপুষ্টি ও কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া মেছতার জন্য দায়ী হতে পারে। চিন্তার কোন কারণ নাই, সঠিক ভাবে ত্বকের যত্ন নিলে মেছতার দাগ দূর করার সম্ভব। মেছতার দাগ দূর করা ঘরোয়া কিছু উপায় তুলে ধরা হল দেখুন।


kokohealthytip.com

লেবু - মেছতা দূর করতে লেবুর রসের গুরুত্ব অনেক। ত্বক উজ্জ্বল ও কালো দাগ দূর  করতে লেবু ব্যবহার করতে পারেন। লেবুতে আছে উচ্চমাত্রার সাইট্রিক এসিড। সেই কারণে লেবু ব্যবহারের ফলে  ত্বকের কালোদাগ দূর করে এবং ব্যাকটেরিয়া সংক্রমণ রোগের হাত থেকে ত্বককে রক্ষা করে। 


যৌবন আজীবন ধরে রাখতে দেখনু


টমেটো - মেছতা দূর করতে টমেটো ব্যবহার করতে পারেন। টমেটো তো আছে ভিটামিন সি, ত্বকের কালো দাগ ও মেছতা দূর করতে অনেক কার্যকারী। একটি টমেটো কেটে মেছতার উপরে হালকা ভাবে ঘষুন ৩/৪ মিনিট। পরে রেখে দিন ৩/৪ মিনিট। তার পরে মুখটা ধুয়ে ফেলুন। 


Koko Healthy Tip


মুলতানি মাটি - ত্বকের কালোদাগ দূর করতে মুলতানি মাটি ব্যবহার করতে পারেন। ত্বকের মরা কোষ পরিষ্কার করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে মুলতানি মাটি। ত্বকের অতিরিক্ত অয়েল শুষে নিয়ে ত্বককে পরিষ্কার ও উজ্জ্বল করতে সাহায্য করে।


হলুদ দাঁত চকচকে করতে দেখুন


টক দই - মুখরে মেছতা দূর করতে টকদই এর বিকল্প নেই। দুই চামুচ টকদই এর সাথে হাফ চামুচ হলুদ গুঁড়া এবং হাফ চামুচ খাঁটি মধু নিয়ে ভালো করে মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ১৫/২০ মিনিট অপেক্ষা করুন। পরে ঠাণ্ডা জল দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩/৪ দিন ব্যাবহারে করতে পারেন


Koko Healthy Tip


আলু - আলুর রস মেছতার দাগ দূর করতে ব্যবহার করতে পারেন। প্রথমে একটি সুন্দর দেখে আলু নিয়ে নিন। আলুটাকে চাকার মতো করে কেটে নিবেন। তার পরে মেছতার দাগের উপরে হালকা করে ঘষুন ২/৩ মিনিট। রেখে দিন ৩/৪ মিনিট। পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই ভাবে সাপ্তাহে ৩/৪ দিন এটি ব্যবহার করতে পারে।

kokohealthytip.com

কলার খোসা - কলার খোসা ত্বকের কালোদাগ দূর করতে অনেক কার্যকারী। কলার খোসার ভিতরের সাদা অংশ দিয়ে মেছতার উপরে ২/৩ মিনিট হালকা ভাবে ঘষুন। তার পরে রেখে দিন ২/৩ মিনিট। পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার করে এটি ব্যবহার করতে পারেন।



kokohealthytip.com

হলুদ - ত্বকের দাগ দূর ও উজ্জ্বল করতে হলুদের এর গুরুত্ব অনেক। হলুদ ত্বকের মেলানিন কমিয়ে মেছতা প্রতিরোধ করতে সহায়তা করে। প্রথমে ২/৩ চামুচ হলুদ এর সাথে দুই চামুচ কাঁচা দুধ নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তার পরে মেছতার দাগের উপর লাগিয়ে দিন। রেখে দিন ১৫/২০ মিনিট। পরে হালকা কুসুম কুসুম গরম পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। সাপ্তাহে ২/৩ দিন এটি ব্যবহার করতে পারেন।





Post a Comment

0 Comments