Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

Responsive Advertisement

ব্রণের দাগ দূর করুন ৫ টি সহজ উপায়ে

 

Koko Healthy Tip


র্তমানে ছেলে মেয়ের উভয়ের মুখে ব্রণ দেখা যায়। ব্রণ উঠে মুখের সৌন্দর্য নষ্ট করে দেয়। একবার হলে সেই দাগ আর সহজেই যেতে চায় না। একধাপ এগিয়ে আছেন অনেকেই। তারা আগেভাগেই খোটাখুটি শুরু করে দেন। যার ফলে নানা রকম দাগ ছোপ দিয়ে মুখটা ভরে যায়। সেই দাগ দূর করতে কতকিছুই ব্যবহার করি। কিন্তু উপকার মেলে না সহজে। ব্রণের কালোদাগ দূর করতে ঘরোয়া উপায় বেছে নেয়া বুদ্ধিমানের কাজ। কারণ এতে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় থাকেনা ১০০%। তাহলে চলুন দেখে নেওয়া যাক অসাধারণ কিছু ঘরোয়া উপায়। 


দুধ



আজীবন যৌবন ধরে রাখতে দেখুন


কাঁচা দুধ - মুখের কালোদাগ দূর করতে অসাধারণ কাজ করে কাঁচা দুধ। দুধের সাথে আরো কিছু উপাদান যোগ করলে ম্যাজিক এর মতো আপনার ত্বকের দাগ দূর হবে। সেই জন্য লাগবে ১ চামুচ কাঁচা দুধ, ১ চামুচ চাউলের গুঁড়া, হাফ চামুচ হলুদ গুঁড়া এবং হাফ চামুচ লেবুর রস। এই চারটি উপাদান ভালো করে মিশিয়ে ঘন একটি পেষ্ট তৈরি করুন। এটি ব্যবহার করতে হবে, কিভাবে ব্যবহার করবেন। মুখটা ভালো করে ধুয়ে মুছে পরিস্কার করুন। তার পরে সুন্দর করে আপনার মুখে লাগিয়ে দিন পেষ্ট টি। লাগিয়ে দিয়ে ঘড়ি ধরা ১৫/২০ মিনিট রেখে দিন। পরে ঠান্ডা পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। এই ভাবে সাপ্তাহে ৩/৪ দিন ব্যবহার করতে পারেন।


গোলাপ জল


গোলাপজল - ত্বকের দাগ দূর করতে গোলাপজল যাদুর মতো কাজ করে। তার সাথে মাত্র একটি উপাদান যোগ করলে আপনার ত্বকের কালোদাগ থাকবে না। প্রথমে ১ চামুচ গোলাপজল এবং ১ চামুচ কাঁচা দুধ নিয়ে ভালো করে মিশিয়ে নিবেন। এটি প্রতিদিন রাইতে ব্যবহার করতে হবে। ব্যবহার করার আগে মুখটা সুন্দর করে ধুয়ে মুছে পরিস্কার করে নিবেন। ঘুমানোর যাওয়ার আগে সুন্দর করে পুরো মুখে এই মিশ্রণটি হালকা হালকা করে ঘষে লাগিয়ে দিন। সারা রাত রেখে দিন, সকাল বেলা মুখটা ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই ভাবে মাত্র কিছুদিন একটানা নিয়মিত ব্যবহার করলে আপনার মুখের সকল ধরেনের দাগ ছোব খুব সহজেই দূর হবে।


ভুঁড়ি কমানোর সহজ উপায় দেখুন




নিমপাতা গুঁড়া


নিমপাতা - কালোদাগ দূর করতে নিমপাতা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আদি কাল থেকে নিমপাতা রুপচর্চায় ব্যবহার করে আসছে। ত্বকের দাগ দূর করার জন্য প্রথমেই লাগবে ১ চামুচ নিমপাতার গুঁড়া, ১ চামুচ চাউলের গুঁড়া, হাফ চামুচ হলুদ গুড়া। এই তিনটি উপাদান ভালো করে মিশিয়ে নিবেন। তার পরে এটি ব্যবহার করবেন। ব্যবহারের আগে মুখটা ধুয়ে মুছে পরিস্কার করে নিবেন। সুন্দর করে পুরো মুখে লাগিয়ে দিবেন। ঘড়ি ধরা ১০/১২ মিনিট রেখে দিবেন। তার পরে মুখটা ধুয়ে ফেলুন। এই ভাবে মাত্র কিছুদিন ব্যবহার করলে আপনার মুখের ত্বকের কালোদাগ খুব সহজেই দূর হয়ে যাবে।



মুলতানি মাটি


মুলতানি মাটি - ত্বকের দাগ ছোপ দূর করতে এবং মুখের ত্বক ফর্সা করতে মুলতানি মাটি অনেক গুরুত্ব আছে। মুখের কালোদাগ দূর করতে ১ চামুচ মুলতানি মাটি, ১ চামুচ চাউলের গুঁড়া,  ১ চামুচ কাঁচা দুধ, এই তিনটি উপাদান ভালো করে মিশিয়ে ঘন একটা পেষ্ট তৈরি করবেন। এটি ব্যবহার করার আগে মুখটা ধুয়ে মুছে পরিস্কার করে নিবেন। হালকা করে ঘষে ঘষে পুরো মুখে লাগিয়ে দিবেন। ঘড়ি ধরা ১৫/২০ মিনিট রেখে দিন। তার পরে ঠান্ডা পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। এই ভাবে মাত্র কিছুদিন ব্যবহার কররে দেখবেন আপনার মুখে আর কোন দাগছোপ নেই।



হলুদ গুঁড়া


হলুদ গুঁড়া - মুখের যে কোন দাগছোপ দূর করতে হলুদের গুরুত্ব অনেক। মুখের কালোদাগ দূর করতে হলুদ যে ভাবে ব্যবহার করবেন। প্রথমে ১ চামুচ হলুদ গুঁড়া তার সাথে ১ চামুচ কাঁচা দুধ। এই দুইটি উপাদান ভালো করে মিশিয়ে নিবেন। এটি ব্যবহার করবেন, হালকা করে ঘষে ঘষে পুরো মুখে লাগিয়ে দিবেন। ঘড়ি ধরা ১০/১২ মিনিট রেখে দিন। তার পরে ঠান্ডা পানি দিয়ে মুখটা ভালো করে ধুয়ে ফেলুন। অবশ্যই মনে রাখবেন রান্নাঘরের হলুদ ব্যবহার করা যাবে না। এই ভাবে মাত্র কিছুদিন ব্যবহার করলে আপনার মুখের ত্বকের দাগছোপ ঘরে বসে দূর করতে পারবেন।


Post a Comment

0 Comments