Ticker

6/recent/ticker-posts

মুখের দুর্গন্ধ থেকে মুক্তি ৫ মিনিটে

 

Koko Healthy Tip


মুখের দুর্গন্ধের মতো খারাপ জিনিস আর কিছুই নাই। তুমি অনেক সুন্দর, তোমার মুখে কোন দাগছোপ নেই, ঠোঁট দুইটা লাল টসটসে। কিন্তুু তোমার মুখে দুর্গন্ধ আছে। একবার ভাবুন তো বিষয়টি কেমন!! দাঁতের ক্ষয়,দাঁতের প্লাক, শরীরে পানির অভাব, পেঁয়াজ খাওয়া নিয়মিত দাঁত ব্রাশ না করার ইত্যাদি মুখে গন্ধ তৈরি করার জন্য বিষণ ভাবে দায়ী। তবে চিন্তার কোন কারণ নাই, কিছু বিষয় মেনে চললে মুখের দুর্গন্ধকে খুব সহজেই দূর করা যায়। দেখুন নিচে কিছু উপায় দেওয়া হলো।



koko Healthy Tip


ব্রাশ - মুখের গন্ধ দূর করতে দিনে দুই বার ব্রাশ করা জরুরি। দুই বেলা ব্রাশ করা দাঁতের স্বাস্থ্যকে অনেক ভালো রাখতে সাহায্য করে। নিয়মিত দাঁত ব্রাশ করার পরে যদি মুখের দুর্গন্ধ হয়। তাহলে আপনার বেকিং সোডা দিয়ে দাঁত ব্রাশ করতে পারেন। বেকিং সোডা মুখ থেকে এসিডিটি দূর করে এবং ব্যাকটেরিয়ার বৃদ্ধি কমিয়ে দিবে।


koko Healthy Tip


মৌরি - মৌরি খেয়ে দাঁতের গন্ধ দূর করতে পারবেন। আজব কথা! তাই না? এতে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ, যা মুখের ভিতরের ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলতে সাহায্য করে। যার ফলে মুখের দুর্গন্ধ চলে যায়। মুখের দুর্গন্ধ থাকলে এক চামুচ মৌরি চিবিয়ে খেয়ে দেখতে পারেন। সাথে সাথে রেজাল্ট পাবেন।


Koko Healthy Tip


লবঙ্গ - মুখের গন্ধ দুর করতে লবঙ্গ বেশ উপকারী। এতে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়া প্রপাটিজ, যা মুখে গন্ধ তৈরি করা ব্যাকটেরিয়াদের মেরে ফেলতে সাহায্য করে। ১/২টি লবঙ্গ নিয়ে চুসতে থাকুন। কিছু সময়ের মধ্যে দেখবেন আপনার মুখের দুর গন্ধ চলে গেছে। এক বার ব্যবহার করে দেখুন।


Koko Healthy Tip


প্রচুর পানি পান করুন - পানির অপর নাম জীবন সেইটা সবাই যানে। কিন্তুু মানে কয়জন। পানি শূন্যতায় ভুগলেও মুখে দুর্গন্ধ হওয়ার আশঙ্কা থাকে ১০০%। প্রতিদিন অন্তত ৭/৮ গ্লাস পানি পান করুন। এটি তোমাকে আর্দ্র রাখতে সাহায্য করবে এবং মুখের বাজু গন্ধ চিরতরে বিদায় নিবে।

Koko Healthy Tip


এলাচ - এলাচ একটি মসলা জাতি খাবার। এটি আমরা প্রতিদিন রান্না কাজে ব্যবহার করে থাকি। এই এলাচ মুখের গন্ধ দুর করতে অনেক সাহায্য করে। এটা হয়তো অনেকেই জানে না। ১/২টি এলাচ নিয়ে মুখের ভিতরে রেখে দিন। কিছু সময়ের ভিতরে দেখবেন গন্ধ একেবারে দূর হয়ে গেছে।


Koko Healthy Tip


মেথি বীজ - মেথি বীজ সবাই চেনেন। কিন্তুু কি কাজ করে সেটা জানেনা। প্রথমে ১ চামুচ মেথি নিন, তার সাথে এক গ্লাস পানি নিবেন। পানির সাথে মিশিয়ে নিয়ে ভালো করে ফোটান। তারপর বীজগুলোকে ছেঁকে রেখে দিন এবং পানি গুলো চায়ের মতো পান করুন। টানা কিছুদিন করলে দেখবেন মুখের গন্ধ দূর হয়ে গেছে।

Koko Healthy Tip

দারচিনি - দুর্গন্ধ দূর করতে দারচিনি কোন বিকল্প নাই। মুখের ভিতরে তৈরি হওয়া জীবানুদের মেরে ফলতে দারচিনি অনেক সাহায্য করে। মুখের গন্ধ দুর করতে ১  চামুচ দারচিনির গুঁড়া নিন। তার সাথে ১ গ্লাস কুসুম কুসুম গরম পানি নিয়ে ভালোকরে মিশিয়ে নিবেন। সেই পানি হালকা ঠান্ডা হলে ছেঁকে নিয়ে কুলকুচি করুন ২/৩ বার। কিছুদিন ব্যবহার করলে দেখবেন মুখের গন্ধ চলে যাবে।







Post a Comment

0 Comments