Ticker

6/recent/ticker-posts

খুশকি দূর করার কার্যকরী ঘরোয়া উপায়

 


kokohealthytip.com

 

শীত পড়তে না পড়তেই শুরু হয় নানা রকম সম্যাসা। মুখের ত্বক ফেটে যায়। ত্বক খসখসে ভাব হয়, এবং খুশকির কথা তো সবাই জানেন। শীতের এই শুষ্ক মৌসুমে চুলে খুশকির সমস্যা দ্বিগুণ বাড়ে। খুশকির হাত থেকে রক্ষা পেতে চাই বাড়তি যত্ন। খুশকির থেকে মুক্তি পেতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন। কারণ প্রাকৃতিক উপাদান উপকার ছাড়া কোন ক্ষতি করে না। নিচে কিছু অসাধারণ উপায় তুলে ধরা হল।


Kokohealthytip.com

অ্যাপেল সাইডার ভিনিগার - চুলের খুশকি দূর করতে অ্যাপল সাইডার ভিনিগার ব্যবহারের গুরুত্ব অনেক। ১ চামুচ অ্যাপেল সাইডার ভিনিগার এবং ১ চামুচ পানি সাথে ভালো করে মিশিয়ে মাথার ত্বকে ব্যবহার করুন। ঘড়ি ধরা ১০/১৫ মিনিট অপেক্ষা করুণ। তার পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সাপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারেন। এর বেশি এটা ব্যবহার করা যাবে না। মাত্র কিছুদিন ব্যবহার করলে দেখবেন আপনার মাথায় খুশকি দূর হয়ে গেছে।



নারিকেল তেল - খুশকি দূর করতে নারিকেল তেল ও লেবু ব্যবহার করতে পারেন। ২ চামুচ নারিকেল তেল এবং দুই চামুচ লেবুর রস এক সাথে  মিশিয়ে মাথার ত্বকে মালিশ করুন। ১০/১৫ মিনিট রেখে দিন। তার পরে শ্যাম্পু করে মাথা ধুয়ে ফেলুন। 


⚠️⚠️তবে যাদের মাথার ত্বক সংবেদনশীল তাদের লেবু ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।



 

মেথি - চুলের খুশকি দুর করতে মেথি অসাধারণ কাজ করে। ৮/৯ ঘন্টা পানিতে মেথি ভিজিয়ে রাখুন। তার পরে ঘন একটা পেস্ট তৈরী করুন। তার পরে এটি মাথা সুন্দর করে লাগিয়ে দিন। ২০/২৫ মিনিট রেখে দিন। পরে পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এটি সাপ্তাহে দুই তিন দিন ব্যবহার করতে পারেন। নিয়মিত কিছুদিন ব্যবহার করলে দেখবেন। আপনার মাথায় খুশকি আর নাই।



koko Healthy Tip
ডিম - খুশকি দুর করতে ডিম ব্যবহার করতে পারেন। ১/২ টি ডিম ভালো করে ফাটিয়ে নিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। এটি  চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগিয়ে নিন। এরপর তোয়ালি দিয়ে মাথাটা ঢেকে রাখুন ২৫/৩০ মিনিট। পরে  ভালো করে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সাপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারেন।



 

রসুন - চুলের খুশকি দুর করতে রসুন ব্যবহার করতে পারেন। ২/৩ কোয়া রসুন এবং ১ টেবিল চামুচ খাঁটি মধু নিবেন। তার পরে ভালো করে রসুনের কোয়া বেটে একটি পেস্ট তৈরি করুন। এবার মধুর সাথে রসুনের পেস্টটি সুন্দর করে মিশিয়ে একটি ঘন গাড় মিশ্রণ তৈরি করে নিবেন। এটি মাথায় সুন্দর করে লাগিয়ে দিবেন। ঘড়ি ১০/১৫ মিনিট রেখে দিন। তার পরে শ্যাম্পু দিয়ে মাথাটা ধুয়ে ফেলুন। সাপ্তাহে দুই দিন এটি ব্যবহার করতে পারেন। খুশকির সাথে সাথে মাথার ত্বকে ফাংগাল ইনফেকশন দূর হয়ে যাবে চিরতরে।




ক্যাস্টর অয়েল - চুলের খুশকি দুর করতে ক্যাস্টর অয়েল ব্যবহার করতে পারেন। ২/৩ চামুচ ক্যাস্টর অয়েল নিয়ে হালকা কুসুম কুসুম গরম করে নিন। এই উষ্ণ গরম তেল টি মাথার ত্বকে এবং চুলে গোড়া থেকে%5 আগা পর্যন্ত ভালো করে লাগিয়ে নিবেন। আঙ্গুল দিয়ে ১০/১২ মিনিট ধরে মাথার ত্বকে ভালো করে ম্যাসাজ করুন। যাতে তেলটা মাথার মধ্যে সহজেই বসে যেতে পারে। সারারাত এটি মাথায় লাগিয়ে রেখে দিন। পরের দিন সকালে উঠে শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এটি সাপ্তাহে ৪/৫ দিন ব্যবহার করতে পারেন। মাত্র কিছুদিন একটানা ব্যবহার করলে। মাথা থেকে সমস্ত রকম খুশকি দূর হয়ে যাবে সেই সাথে চুল দ্রুত বৃদ্ধি হবে।




Post a Comment

1 Comments