Ticker

6/recent/ticker-posts

গর্ভাবস্থায় ৭টি ফল খাওয়ানো উচিত


koko Healthy Tip


র্ভাবস্থায় যে সব ফল খেলে নারীদের দেহ ও মন ভালো রাখে। সেই গুলো তুলে ধরা হল।



কলা

কলা নারীদের জন্য খুবই উপকারী। গর্ভাবস্থায় প্রতিটা মায়ের খাদ্যতালিকায় কলা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । কলা হলো কার্বোহাইড্রেইট সমৃদ্ধ একটি ফল। যা খেলে গর্ভাবস্থায় মায়েদের শক্তির চাহিদা পূরণ করে। কলা রয়েছে হিমোগ্লোবিন যা রক্তস্বল্পতার মাত্রা কমায়। তাই আমরা প্রতিদদিন নিয়মিত কলা খাওয়ার অবশ্য কর।


সতর্কবার্তা

অ্যালার্জি বা ডায়াবেটিসের সমস্যা থাকলে কলা খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। 



আম

 গর্ভাবস্থায় মায়েদের খাদ্য তালিকায় আম রাখা অনেক ভাল। আম যেমন খেতে সুস্বাদু, এর গুণও রযেছে প্রচুর। ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট ও এনার্জিতে ভরপুর আমে। এছাড়া ভিটামিন সি থাকায় গর্ভাবস্থায় হওয়া হজমের অসুবিধা ও অল্প ধরণের ইনফেকশন থেকে রক্ষা করে।




পেয়ারা

গর্ভাবস্থায় মায়েদের পেয়ারা খাদ্য তালিকা রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ । পেয়ারাই আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, ই, আইসো-ফ্ল্যাভোনয়েড, ক্যারোটিনয়েড ও পলিফেনল উপাদান পরিপূর্ণ। পেয়ারা শরীরের রোগ প্রতিরোধ, হজম শক্তি বৃদ্ধি করে। শরীরের রক্ত চলাচল সঠিক রাখে। তাই নিয়মিত খাদ্য তালিকায় পেয়ারা রাখা উচিত। 



আপেল

 গর্ভাবস্থায় মায়েদের আপেল খেতে দিতে পারেন। কম বেশি সারা বছরি পাওয়া যায়। আপেলে আছে আঁশ, পটাশিয়াম ও লৌহ সমৃদ্ধ যা শরীরে পুষ্টি উপাদান যোগায়। প্রতি দিন আপেল ও  কলা একসঙ্গে কুচি করে সুস্বাদু ফলের সালাদ তৈরি করে খেতে পারেন।



লেবু

গর্ভবস্থায় মায়েদের কম বেশি সবারি বমি বমি ভাব হয়। বমি বমি ভাব দূর করতে লেবু খুবই উপকারী। গর্ভাবস্থায় লেবুর জল খেলে। কিডনির কার্যকারিতা সঠিক রাখতে এবং  ইউরিনের ইনফেকশনের থেকে দূরে রাখতে সাহায্য করে। 



কমলা

 ভিটামিন সি সমৃদ্ধ ফল কমলা। এইটা কম বেশি সবাই পছন্দ করে। গর্ভবতীদের কাছে বেশ আকর্ষণীয় কমলা ফল।। এটা স্বাস্থ্য উপকারী চর্বি ও ফোলায়েট সমৃদ্ধ ফল যা ভ্রূণের মস্তিষ্কের সুস্থ বৃদ্ধিতে ভূমিকা পালন করে।



তরমুজ

তরমুজ কে না পছন্দ করে। পুষ্টি উপাদন সমৃদ্ধ জলীয় ফল হলো তরমুজ। শরীর থেকে দূষিত উপাদান দূর করে ও শরীর আর্দ্র রাখতে সাহায্য করে তরমুজ। এই ফল ইলেকট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে। তবে বেশি খাওয়া ঠিক নয়। অতিরিক্ত তরমুজ খাইলে পেট ফোলাভাব সৃষ্টি করতে পারে।






Post a Comment

0 Comments